ব্যবসায় ধৈর্য্য না থাকলে যে কিছুই হয় না তা বুঝা যায় চাইনিজ সেলস পার্সনদের দেখে

আমি ব্যবসার ক্ষেত্রে সব সময়ের জন্য যেটা বিশ্বাস করি তা হল সীমাহীন ধৈর্য্য ধারন করে কাজ করে যাওয়া। এই ধৈর্য্য ব্যাপারটা না থাকলে ব্যবসায় টিকে থাকাই দায়। মনে করুন আপনার কোম্পানি অনেক ভালমানের প্রোডাক্ট তৈরী করে কিন্তু ভাল সেলস হয় না তাহলে আপনার ব্যবসার প্রসার হবে না।

 

অন্যদিকে ভাল সেলস করার ক্ষমতা থাকা শর্তেও ভাল মানের প্রোডাক্ট সাপ্লাই যদি না থাকে তবুও আপনি সমস্যায় পড়বেন। যাই হোক অনেক ফ্যাও প্যাচাল হল এবার আসা যাক মূল পর্বে….

 

আমার স্কাইপি লিস্টে প্রায় ২০০ জনের চাইনিজ ফ্রেন্ডস আছে যারা কোন না কোন ক্ষেত্রে সেলস রিলেটেড কাজে নিজ নিজ কোম্পানির দায়িত্বে নিয়োজিত আছেন। তাদের কাজই হল তাদের নতুন নতুন গ্রাহকদের কিভাবে অথবা বলা যায় যেভাবেই হোক না কেন তাদের কোম্পানির প্রোডাক্ট সম্বন্ধে নিয়মিত অবগত করা, সেই প্রোডাক্ট এর গুনাগুণ, দাম, কোয়ালিটি ইত্যাদি নিয়ে আলোচনা করা। মোট কথায় at any how তাদের কোম্পানির প্রোডাক্টের প্রতি ক্রেতাকে আকৃষ্ট করা সেটা করতে যদি অনন্তকাল লাগে তবুও তারা ধৈর্য্য সহকারে লেগে থাকে, আমার কাছে মনে হয় এটাই প্রকৃত মার্কেটিং।

 

আমি মাঝে মাঝে বিরক্তবোধ করি এবং ভেবে পাই না যে তারা কেন এভাবে গ্রাহকের পিছনে লেগে থাকে? এরই ধারাবাহিকতায় আমি কয়েকজনকে জিজ্ঞাসা করি আচ্ছা আপনি/তুমি/তোমরা কেন গ্রাহকের পিছনে সে তোমার পণ্য কিনবে না; তবুও লেগে থাক তারা আমায় জানাল ফ্রেন্ড it’s called marketing strategy. কারন আমরা (মানে তারা) যদি ধারাবাহিকভাবে লেগে থাকি কোন না কোন এক সময় তুমি (মানে ক্রেতা) আমার থেকে কিছু না কিছু কিনলেও (ক্রয়) কিনতে পার। আমি বলি তাই বলে বছরের পর বছর ধরে……………

 

কিছু বাস্তব অভিজ্ঞতা উল্লেখ করছি যেমন আমার একজন স্কাইপি চাইনিজ ফ্রেন্ডের নাম Delfine Xu সে আগে মানে ২০১১ সালে লাইটিং সেক্টরে (সিএফএল, এলইডি ল্যাম্প) কাজ করত, কিন্তু মাঝখানে কয়েকদিনের জন্য আমি তাকে অনলাইনে পাচ্ছিলাম না। পরে সে জানাল চাকরি পরিবর্তন করে অন্য সেক্টরে মানে এখন অটোমোবাইল সেক্টরে জব শুরু করেছে। Delfine Xu এর কথা বলছি এজন্য যে; সে জানত আমি অটোমোবাইল সেক্টরের প্রোডাক্ট নিয়ে কাজ করি না কিন্তু আমাকে তার বর্তমান প্রোডাক্ট নিয়ে এমনভাবে বুঝাতে লাগল যে আমি অবশেষে তার জন্য যারা বাংলাদেশে এই প্রোডাক্ট নিয়ে কাজ করে এমন কয়েকজনকে খুঁজে বের করে তার সাথে লিঙ্ক করে দিলাম এবং এদের মধ্য দুইজন অলরেডি ওর সাথে বিজনেস শুরু করে দিয়েছে। কিন্তু সে যদি আমার পিছনে ধৈর্য্য সহকারে লেগে না থাকত তাহলে এই গ্রাহক সে জীবনেও পেত না।

 

এরকম আরও ১০-২০ জনের মার্কেটিং স্ট্যাটেজি আমি শেয়ার করব যদি আপনাদের ধৈর্য্য থাকে দেখার……………

এখন আমি বিশ্বাস করতে শুরু করে দিয়েছি মার্কেটিং একটা অপার সম্ভবনার বিষয় যা দুই একদিনে কাউকে (গ্রাহককে) ম্যানেজ করতে না পারলেও সম্ভবনা একেবারে শেষ হয়ে যায় না।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s