2015 সালের SEO নিয়ে কিছু টিপসঃ

2015 সালের SEO নিয়ে কিছু টিপসঃ
*****************************************
আমরা জানি Google ও অন্যান্য সার্চ ইঞ্জিনে প্রতিনিয়ত প্রচুর পরিমাণ পরিবর্তন আসে। শুধুমাত্র Moz’s change history অনুযায়ী 2014 সালে Google’s algorithm এর 13 টি মেজর আপডেট এসেছিল। তবে, এছাড়াও প্রায় প্রতিদিন প্রতিটি সার্চ ইঞ্জিনে কিছু না কিছু পরিবর্তন আসে। তবে 2015 সালে SEO এর যে পরিবর্তন গুলো আসতে পারে এবং সে সকল ফ্যাক্টরগুলোকে অবশ্যই আমাদের কন্সিডারেশনের মধ্যে রাখতে হবে এবং ভালো ট্র্যাফিক পেতে যে কাজগুলো আমাদের করতে হবে, তা সক্ষেপে নিচে দিলামঃ
1. মোবাইল ট্র্যাফিকদের জন্য সাইটটি অপ্টিমাইজ করুনঃ
————————————————————-
বর্তমানে মোবাইলের মাধ্যমে প্রচুর ভিজিটর ওয়েবসাইটে আসে। তাই অবশ্যই একটি সাইটকে মোবাইল ফ্রেন্ডলি করতে হবে এবং রেস্পন্সিভ করতে হবে। তার ইদানিং গুগুলও এটার প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছে। যে সকল সাইট মোবাইল ফ্রেন্ডলি ও রেস্পন্সিভ, সে সকল সাইট রেঙ্কিং এর ক্ষেত্রে বিশেষ গুরুত্ব পায়। আপনার সাইটটি মোবাইল ফ্রেন্ডলি কিনা, তা চেক করতে নিচের ওয়েব সাইটটি ব্যবহার করতে পারেন।
https://www.google.com/webmasters/tools/mobile-friendly/

2. সার্চ ইঞ্জিনে অপ্টিমাইজ করার সময় Google এর পাশাপাশি Yahoo, Bing ও DuckDuckGo সহ অন্যান্য সার্চইঞ্জিনকে গুরুত্ব দিনঃ
———————————————————————————
কেননা, এই 2015 সালে অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোও মার্কেটের বিশাল একটা শেয়ার করার সম্ভাবনা আছে। আর তার কিছু নমুনাও এখন দেখা যাচ্ছে। যেমনঃ একটা সময় জনপ্রিয় ব্রাওজার Firefox এর Default search engine হিসেবে Google থাকলেও বর্তমানে সেই স্থান দখল করে নিয়েছে Yahoo. এবং তথ্য অনুযায়ী আরেকটি জনপ্রিয় ব্রাওজার Safari এর Default search engine হিসেবে Google এর চাইতে Yahoo ও Bing এগিয়ে আছে। এবং iOS 8 ও OS X এর ক্ষেত্রে আমরা DuckDuckGo এর শক্ত অবস্থান দেখতে পাচ্ছি।

তাই, নিঃসন্দেহে বলা যায়, গুগুলের সাথে ভালোই কম্পিটিশন হবে অন্যান্য সার্চইঞ্জইনের এই বৎসর এবং তারা ভালো একটা মার্কেটশেয়ার দখল করবে।

3. SEO এর ক্ষেত্রে Keyword ranking এর চাইতে ROI metrics এর দিকে বেশি নজর দিনঃ
————————————————————————————–
এখনো অনেক প্রতিষ্ঠান বা ব্যক্তিকে দেখা যায় SEO এর ক্ষেত্রে Keyword ranking এর উপর বেশি গুরুত্ব দেয়। তবে এখন সময় এসেছে এই ধারণা বদলানোর। কারন এই বিষয়গুলোর চাইতে ROI metrics এর দিকে প্রতিষ্ঠানগুলো বেশি জোর দিচ্ছে।
*******************************************************************************

তবে, আরো অনেক ফ্যাক্টর আছে, যেগুলো ধীরে ধীরে আলোচনা করবো। আপনাদের মতামত জানাবেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s