ফেসবুক মার্কেটিং নিয়ে কিছু কথা না বললেই নয়—-

-এই মার্কেটিং করতে চাইলে ইউনিক ক্যাটাগরি প্রোডাক্ট নিয়ে মার্কেটিং করতে পারেন। নিজে ফ্যান পেজ তৈরী করে সেখানে টার্গেটেড ভিসিটর দের নিয়ে মার্কেটিং করতে পারেন। সেক্ষেত্রে একটি দীর্ঘ ক্যাম্পেইন মানে অনেক সময় এবং শ্রম দিতে হয় এবং সাথে কিছু ইনভেস্ট না থাকলেই নয়।ফ্রিতে করতে চাইলে ইউনিক ক্যাটাগরি প্রোডাক্ট টার্গেট করে সেই রিলেটেড গ্রুপে জয়েন করতে পারেন। যেসব প্রশ্ন আপনার সবাই করে থাকেন এবং যেসব প্রবলেম গুলো আপনারা ফেস করেন।

১। নতুন আইডি দিয়ে ভুলেও মার্কেটিং করবেন না। যদিও বা করেন, ঘন্টায় ১০ টার বেশি গ্রুপে জয়েন করবেন না। টার্গেট ২০০ গ্রুপে জয়েন। প্রতি ১২০ সেকেন্ড পর পর ১ টির পর ১ টি গ্রুপে পোস্ট করতে হবে। এই ভাবে ৪০ টি গ্রুপে পোস্ট করার পর ১৫ মিনিট দম নিবেন । মানে গ্যাপ রাখবেন। একটু এদিক সেদিক হলে বা বেশি বুঝলে ব্যান খাবেন বা ফটো ভেরিফিকেশন নামে একটি পুলসিরাত পরীক্ষা দিতে হবে।

২। ২০১১/১২ সালের আইডি হলে খুবই ভালো। ঘন্টায় ২০ টার মতন গ্রুপে জয়েন করতে পারবেন। টার্গেট ৩০০ গ্রুপ। ৭০ সেকেন্ড বিরতিতে প্রতি গ্রুপে পোস্ট করতে পারবেন। ৪৫ গ্রুপে পোস্ট করার পর ১০ মিনিট গ্যাপ। এখন ঘটনা হচ্ছে এই ভাবে নিয়ম মেনে কাজ করা একটু কঠিন। এই কাজ টা আপনি পেইড সফ্টওয়ার দিয়ে করে নিতে পারেন। যেগুলো ভাল এবং আসলেই কাজে দেয় সেগুলো ৫০ ডলারের মতন পরে। কিন্তু আগেই এইসব পেইড কিছু কিনবেন না। এইটা রিকোয়েস্ট। আগে সেল পান ম্যানুয়ালি। আরও মেথড আছে সেইসব চেষ্টা করতে থাকেন। সেলের টাকা দিয়ে পেইড মার্কেটিং করবেন বা পেইড কিছু কিনবেন।ফ্রি অনেক সফ্টওয়ার এবং কিছু থার্ড পার্টি সাইট আছে যেগুলো দিয়ে ফেসবুকের গ্রুপে পোস্টের কাজ সারা যায়। কিন্তু আমার জানামতে যারা ঐ সব সফ্টওয়ার ব্যবহার করেছেন তাদের আইড ব্লক হয়ে গেছে। সুতরাং সাবধান।

আর হ্যা, আমার ভিডিও শেয়ার হবার পরে না হলেও ৩/৪ হাজার লোক ডেইলি একই ক্যাটাগরির গ্রুপে আপনারা আপনারাই মার্কেটিং করছেন। এইজন্য টার্গেটেড ভিসিটর এবং সেল আসা ভাগ্যের ব্যাপার দাড়িয়েছে। মানি মেকিং প্রোডাক্ট বা মানি মেকিং গ্রুপে মার্কেটিং না করাই বেটার। ইউনিক প্রোডাক্ট নিয়ে কাজ করেন। শুধু ফেসবুকের উপর ভরসা করলে সেল পাওয়া কষ্টকর। টুইটার এপ্লাই করেন। গুগল এলার্টের মাধ্যমে ব্লগ কমেন্ট করেন। প্রোডাক্টের উপরে রিভিউ ব্লগ করে তার পিছনে এসইও করেন। ঐসব না পারলে রিলেটেড ফোরামে জয়েন করে কমিউনিটি বিল্ডিং এর মাধ্যমে ফোরাম মার্কেটিং করেন। পরিশেষে Good luck!!!!!!

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s